বিটিএমএ, বিকেএমইএ এবং বিজিএমইএ কর্তৃক যৌথভাবে আয়োজিত সংবাদ সম্মেলন

2024-2025 অর্থ বছরের জাতীয় বাজেট প্রস্তাবনার উপর 08.06.2024 তারিখে বিটিএমএ, বিকেএমইএ এবং বিজিএমইএ কর্তৃক যৌথভাবে আয়োজিত এক সংবাদ সম্মেলন উত্তরায় অবস্থিত বিজিএমইএ ভবনে অনুষ্ঠিত হয়।
উক্ত সভায় দেশের বৃহৎ তিন ব্যবসায়িক সংগঠনের প্রেসিডেন্টবৃন্দ, ভাইস-প্রেসিডেন্টবৃন্দ, পরিচালকবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় বিটিএমএ, বিকেএমইএ এবং বিজিএমইএ‘র সম্মানিত প্রেসিডেন্টগণ নিজ নিজ সংগঠনের পক্ষে প্রস্তাবিত বাজেটের উপর উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরেন।

উক্ত সংবাদ সম্মেলনে বিটিএমএ ‘র প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ আলী খোকন বিটিএমএ’র প্রস্তাবনার মধ্যে Man-Made Fibre এর উপর ধার্যকৃত 5%হারে মূল্য সংযোজন কর প্রত্যাহার, Flax Fibre এর উপর 5% অগ্রীম কর ও 5% অগ্রিম আয়কর প্রত্যাহার, টেক্সটাইল মিলের অত্যাবশ্যকীয় যন্ত্রপাতি হিসাবে Chiller- কে ক্যাপিটাল মেশিনারী হিসাবে গণ্য করে 1% হারে আমদানির সুবিধা প্রদান, টেক্সটাইল শিল্পে ব্যবহৃত পরিবেশ দুষনমুক্ত রাখার ব্যয়বহুল যন্ত্র ইটিপিতে ব্যবহৃত Membrane যন্ত্রাংশসমূহ শূন্য শুল্ক হারে আমদানির সুবিধা প্রদান, কাস্টম আইন- 2023 এইচ এস কোড ভুল হলে 200%-400% জরিমানা মওকুফে মাননীয় প্রধান মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেন। ।
এ ছাড়াও রপ্তানির বিপরীতে উৎসে কর 1% থেকে কমিয়ে 0.50% করার প্রস্তাব ও ট্ক্সেটাইল ও ক্লদিং সেক্টরের জন্য বর্তমান কর্পোরেট ট্যাক্স হারকে 2030 পর্যন্ত বহাল রাখার জোর দাবী জানান এবং আগামী 30শে জুন. 2024 তারিখের চুড়ান্ত বাজেট প্রস্তাবে উপারোক্ত দাবীসমূহ অন্তর্ভূক্তির দাবী জানান। তাছাড়া বিটিএমএ ‘র প্রেসিডেন্ট 2024-2025 প্রস্তাবিত বাজেটে পোশাক শিল্পের ঝুট বা বর্জ্য সংগ্রহের ক্ষেত্রে 7.5% মূসক ও তা থেকে উৎপাদিত ফাইবার সরবরাহের ক্ষেত্রে 15% মূসক প্রত্যাহারের ও দাবী জানান।