গোলটেবিল বৈঠকে অভিমত, বড় প্রকল্প ২ বছর বাদ থাকুক, চিহ্নিত হোক লুণ্ঠিত ঋণ- প্রথম আলো

প্রথম আলো আয়োজিত ‘অর্থনীতি: নতুন সরকারের চ্যালেঞ্জ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। ঢাকার কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে গতকাল শনিবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। প্রথম আলোর হেড অব অনলাইন শওকত হোসেনের সঞ্চালনায় এতে সাবেক একজন প্রতিমন্ত্রী, অর্থনীতিবিদ, ব্যাংকার ও ব্যবসায়ী নেতারা অংশ নেন।………
বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি মো. আলী খোকন বলেন, বেনামে যে ঋণ নেওয়া হয়েছে বা যেটা লুণ্ঠিত ঋণ, তাকে মন্দ ঋণ বলা ঠিক নয়। লুণ্ঠিত ঋণকে আলাদা করে দেখতে হবে। খেলাপি ঋণকে বেনামি ঋণ ও মন্দ ঋণে ভাগ করতে হবে। তাঁর প্রশ্ন, ব্যবসায়ীরা হল–মার্ক, পি কে হালদার, বেসিক ব্যাংক কিংবা বিসমিল্লাহর কেলেঙ্কারির দায়ভার কেন নেবেন? ব্যাংকের যোগসাজশে বিপুল পরিমাণ টাকা ব্যাংক থেকে বের করে নিয়ে যাওয়া হয়েছে; বাংলাদেশ ব্যাংক কি তখন ঘুমিয়ে ছিল?
ব্যাংক খাত দুর্বল হয়ে গেছে—এমন মন্তব্য করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। বলেন, ফেরত না দেওয়ার জন্য কেউ কেউ ইচ্ছে করে ঋণ নিয়েছে। কারণ, ফেরত না দিলে কিছু হয় না।
পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান এম মাশরুর রিয়াজ বলেন, কয়েকটি ব্যাংক একেবারে ধ্বংস হয়ে যাওয়ার পথে। এগুলোর জন্য ব্যাংক খাতে মার্জার (একীভূত) ও একুইজিশন (অধিগ্রহণ) অনুমতি দেওয়ার সময় এসেছে।…………..
বিটিএমএর সভাপতি মোহাম্মদ আলী বলেন, ২০২২-২৩ অর্থবছরে ৮২০ কোটি ডলারের এলএনজি আমদানি করে সরকার। নিজস্ব গ্যাস থাকলে এ ডলার খরচ করে এলএনজি আনা লাগত না। আমদানিনির্ভর জ্বালানি দিয়ে বাংলাদেশের শিল্প টেকসই হবে না। অথচ গ্যাস–সংকটের কারণে আমাদের কারখানার উৎপাদন ৩০-৫০ শতাংশে নেমে এসেছে। তিনি বলেন, দুঃখজনক হচ্ছে পেট্রোবাংলার চেয়ারম্যান পদে কখনো কোনো বিশেষজ্ঞ নিয়োগ দেওয়া হয়নি। মাটির নিচের ভূতত্ত্ব নিয়ে যাঁদের কোনো জ্ঞান নেই, তাঁদের দিয়ে ভূতত্ত্ব দপ্তর চালানো হচ্ছে। তাহলে জাতি কী আশা করতে পারে। বিস্তারিত….